বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৩:৫১ পূর্বাহ্ন

“রাজনীতি কি আদৌ কোন পেশা?রেজাউর রহমান রিজভী

  • আপডেট : শনিবার, ৬ জুন, ২০২০
  • ১৮৫ বার পড়া হয়েছে

একবার একটি নিউজের হেডলাইনে দেখেছিলাম-“ট্রেনে কাটা পড়ে স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত”। আপাত দৃষ্টিতে হেডলাইনে কোন ভুল না থাকলেও প্রশ্ন কিন্তু অন্য জায়গায়। সেটা হলো মৃত ব্যক্তির পরিচয় নিয়ে।

যিনি মারা গেছেন তিনি কোন দলের মতাদর্শী সেটি নিয়ে আমার মাথা ব্যথা নেই। কারণ এ দেশের সকল প্রাপ্ত বয়স্ক মানুষই কোন না কোন দলের মতাদর্শ ধারণ করেন। যিনি বলেন তিনি কোন দলকেই সাপোর্ট করেন না, হয় তিনি ভন্ড না হয় মিথ্যাবাদী। সে যাই হোক, আমার প্রশ্নটা হলো গণমাধ্যমগুলো কেন ব্যক্তির রাজনৈতিক পরিচয়কেই সর্বদা হাইলাইট করে?

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, কোন সড়ক দুর্ঘটনায় যদি কেউ নিহত হন তবে বলার প্রয়োজন নেই যে আওয়ামী লীগ নাকি বিএনপি বা অন্য কোন দলের কেউ মারা গেল। যে মারা গেছে সে তো আর ফিরে আসবে না। কিংবা তার রাজনৈতিক পরিচয় কি ছিল সেটাও তো তার মৃত্যুর পর কোন কাজে আসবে না। তবু কেন রাজনৈতিক পরিচয় কে টেনে আনা হয়? সেই ব্যক্তি তো কোন না কোন পেশাজীবী ছিলেন। সেটিকেই কেন হাইলাইট করা হয় না?

একথা সত্য যে এদেশে রাজনীতি করাটাকেও অনেকে পেশা হিসেবেই গণ্য করেন। কারণ বিগত দিনগুলোতে নির্বাচনে অনেক প্রার্থীই পেশা হিসেবে লেখেন রাজনীতি। অথচ এটা কি আদৌ কোন পেশা?

অবশ্যই নয়।

টেন্ডারবাজি করে কিংবা কন্ট্রাক্টরের কাছ থেকে টু-পাইস নিয়ে চলাই তো এসব রাজনীতিজীবীদের ইনকাম? আর এটা তো মোটেই কোন বৈধ আয়ের উপায় বা স্বীকৃত কোন পন্থাও নয়। তবে কেন আমরা পেশা হিসেবে রাজনীতিকে টেনে আনবো। বরং কৃষক বা ব্যবসায়ীর পরিচয়টাও অনেক সম্মানিত। তাই অন্তত সকল গণমাধ্যমেরই উচিত ব্যক্তির রাজনৈতিক পরিচয়কে হাইলাইট না করা। কারণ রাজনীতি ব্যক্তিকে তৈরি করে না, বরং ব্যক্তিই রাজনীতিকে বিনির্মাণ করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved Nayaalo.com 2020