শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ০৪:১২ অপরাহ্ন

ইউরোপ মানেই সফলতা নয়-ইতালী প্রবাসী রুবেল

  • আপডেট : রবিবার, ৩১ মে, ২০২০
  • ৫৯৪ বার পড়া হয়েছে

 

হার না মানা একজন ইতালি প্রবাসীর জীবনের গল্প,,,,

ইউরোপ মানেই সফলতা নয়
এক.
আমি ২০১২ সালে লিবিয়াতে আসি,ইতালিতে আমার আপনজন বা আত্মীয়-স্বজন না থাকায়‌ আমি কখনো ইতালি আসার চেষ্টা করিনি।
২০১৪ সালে যখন লিবিয়াতে দ্বিতীয়বার যুদ্ধ শুরু হয় তখন সামনে আর কোন রাস্তা না পেয়ে ইতালিতে আসি আসতে গিয়ে রাস্তায় কি কষ্ট হয়েছে সেটা নিয়ে নিম্নে বললাম।

ইতালিতে পৌঁছানোর পর আমাদেরকে সিসিলিয়া একটি ক্যাম্পে নিয়ে যাওয়া হয় । ৬ মাস ক্যাম্পে থাকার পর কমিশনের তারিক আসছে দুই বছর পর । চিন্তা করলাম এই দুই বছর ক্যাম্পের মধ্যে না থেকে কোথাও গিয়ে কাজ শুরু করি।

পাড়ি দিলাম রোম শহরের উদ্দেশ্যে পরিচিত কেউ নাই, তাই রোম শহরে এসে navicatori পার্কে এক রাত কাটাতে হয়েছে। পরের দিন নরসিংদীর লোকের বাসায় উটি । বাসা ভাড়া খাবার খরচ দিতে হবে , সেই চিন্তায় রাস্তায় ডান্ডা মারার জন্য নামি।

সেই রাস্তা থেকে একটি বাঙালি দোকানে ৫০০ ইউরো বেতনে ১৪,১৫ ঘণ্টা কাজ শুরু করলাম । তারপর একের পর এক দোকান পাল্টালাম ।।

এখন আল্লাহ অনেক ভালো রাখছে আলহামদুলিল্লাহ ।।

দুই.
লিবিয়া মানেই ইতালি নয়। ইতালি মানেই কাড়ি কাড়ি টাকা নয়। এক হাতে মৃত্যু অন্যহাতে ইতালি। সবাই জেনেশুনে মৃত্যুকেই আলিঙ্গন করছে। যেখানে অবৈধ শব্দটা আসে সেখানে রিস্ক থাকবেই। পরিবারের অমতে মৃত্যু ঝুঁকি নিয়ে কেউ ইতালি যাওয়ার সাহস করে না। অতএব, শুধু দালালদের দোষ দিয়ে নিজেদের অসচেতনতা এবং লোভ এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

 

তিন.
বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লিবিয়াতে যাওয়ার একমাত্র উদ্দেশ্যই হচ্ছে অবৈধভাবে স্বপ্নের দেশ ইতালি পারি দেওয়া। ইতালি মানেই স্বপ্ন পূরণ।এসব ধারণা ভুল। রাত দিন কষ্ট করে বর্ডার পার হওয়ার পরে বছর দুই বছর ক্যাম্পে থাকা। ওয়ার্ক পারমিটের জন্য অপেক্ষা করা অতটা সহজ নয়। পরিচিত কত জনকে দেখলাম ১০ বছরেও দেশে যেতে পারে না। ১৫-২০ বছর কাটিয়ে পাসপোর্ট পায়নি এমন অনেক নজিরও আছে।

চার.
অবৈধভাবে ইতালি কেন কোন দেশেই যাওয়া উচিত না। কাজের অনুমতি না থাকায় মালিকরা প্রচুর সুযোগ নেয়। ন্যায্য মজুরি দেয় না। বর্তমান ইতালি আর আগের ইতালি এক নয়। করোনা ক্রাইসিসে কত শত হাজার লোক চাকরি হারা হইছে তার খবরও রাখতে হবে। ইউরোপের কত কত কোম্পানি দেওলিয়া হয়েছে সে খবরও রাখতে হবে। ইতালি আসলেই যে চাকরি পাবেন এর নিশ্চয়তা কি? বর্তমান পরিস্থিতিতে শুধু ইতালি নয় বিশ্ব ব্যাপী জব ক্রাইসিস চলছে। এই অবস্থায় যে যেখানে আছেন সেখানে থাকাটায় বেটার।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved Nayaalo.com 2020